Biplob G Rahul

CEO | eCourier

Director | Carnival Assure Limited

From One Team

All for One - One For All

Biplob G Rahul

CEO | eCourier

Director | Carnival Assure Limited

From One Team

All for One - One For All

Blog Post

ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা উন্নয়নে যে কাজ গুলি করতে চাই

April 23, 2024 Uncategorized
ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা উন্নয়নে যে কাজ গুলি করতে চাই

বাংলাদেশ এর ডিজিটাল অঙ্গনের যে সকল ক্ষুদ্র উদ্যোক্তারা রয়ছে তাদের ব্যবসায়িক উন্নয়নের জন্য যে যৎসামান্য চাহিদা রয়েছে তা পূরণে অনেক দিন ধরেই বেশ কিছু কমিউনিটি ও অর্গানাইজেশন অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে , কিন্তু আমার ব্যক্তিগত ধারনা হচ্ছে এই পরিশ্রম গুলোর পরিপূর্ন সফলতা আসছেনা কারণ আমরা এই আইসিটি বিজনেস কমিউনিটি গুলো একতাবদ্ধ ভাবে কাজ করতে পারছিনা যথাযথ ভাবে । আমি বিগত কয়েকদিন ধরে দেশীয় ক্ষুদ্র উদ্যোক্তা উন্নয়নে যে একতার কথা বলছি তার পিছনে কিছু তথ্য উপাত্ত রয়েছে , বেসিস এর ডিজিটাল কমার্স স্ট্যান্ডিং কমিটির কো চ্যেয়ারমান ,  ইকমার্স এসোসিয়েশন এর প্রতিষ্ঠাকালীন একজন সদস্য , জে সি আই এর মত একটি যুব বান্ধব সংগঠনের নেতৃত্ব স্থানীয় পর্যায়ে থাকা , ইক্লাব এর মত ক্ষুদ্র উদ্যোক্তা বান্ধব অর্গানাইজেশন গুলিতে কাজ করতে যেয়েই আমার আই অনুধাবন ।

আমার বিশ্বাস দেশের প্রতিটি ব্যবসায়িক খাতে কিছু উদ্ভাবনমুখী দারুণ মেধাবী দেশীয় ক্ষুদ্র বা মাঝারি উদ্যোক্তা রয়েছেন যারা – কিমিউনিটি বা পলিসি লেভেল অর্গানাইজেশন গুলির পাশাপাশি ব্যবসায়িক সরকারী সংস্থা বা এজেন্সি গুলির সমন্বয় হলে দেশেই অনেক বড় এবং সাস্টেইন এবল ব্যবসা প্রতিষ্ঠা করতে পারবেন । বিগত কয়েক বছরের সরাসরি এ সকল উদ্যোক্তা সম্পৃক্ততায় আমার অনুধাবন নিম্নরূপঃ

১। সরকারী  বিভিন্ন লাইসেন্স , ব্যবসায়িক অনুমোদন ( ট্রেড লাইসেন্স )  , ডিজিটাল বিজনেস আইডি ( ডিবি আইডি ) , পণ্য অনুমোদন ইত্যাদির ক্ষেত্রে নতুন ব্যবসাগুলির সঙ্গায়ন ও পৃথক ক্যাটেগরি স্টাব্লিশ্মেন্ট জরুরী ।

২। ব্যবসাভেদে ট্যাক্স ও ভ্যাট এর ধরন সঙ্গায়ন ও জরুরী , একেক ধারার ডিজিটাল ব্যবসার রেভিনিউ মডেল ও তার উপর যথাযথ ভ্যাট ব্যবস্থাপনা হলে উদ্যোক্তাদের হয়রানি হ্রাস পাবার পাশাপাশি দেশের রাজস্ব আয় এ ব্যাপক ভূমিকা বাড়তে পারে ।

৩। উদ্ভাবনী এই সেক্টর গুলির সাথে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান গুলির সম্পৃক্ততা স্থাপন অত্যন্ত জরুরী কেননা আমরা যদি আমাদের দেশীয় রিসোর্স দের আপ স্কিল করতে না পারি তবে তা এই দেশীয় ক্ষুদ্র উদ্যোগ গুলির বৈশ্বিক হয়ে ওঠার পথে অন্তরায় ।

৪। ক্ষুদ্র ব্যবসার জন্য অবকাঠামোগত উন্নয়ন ও ফাইনান্সিয়াল সেবা পাবার জন্য আলাদা রিকোগ্নাইজেশন প্রতিষ্ঠা করাও জরুরি ।

৫। দেশীয় উদ্যোক্তাদের বিভিন্ন বৈশ্বিক ব্যবসায়িক নেটোয়ার্ক রিসোর্স অতি স্বল্পমূল্য বা বিনামূল্যে এক্সেস করতে দিতে পারার উদ্যোগ ও সমান ভাবে জরুরী ।

এই কাজ গুলি করতে হলে আমাদের দেশের সকল ব্যবসাভিত্তিক কমিউনিটির ছোট বড় সকল প্রতিষ্ঠান ও অর্গানাইজেশন গুলির সকল অভিভাবকদের সকল কিছু ভুলে দেশের জন্য , নিজেদের জন্য এক দল হয়ে , একতার সাথে কাজ করার বিকল্প নাই । ইন্ডাস্ট্রিতে আমরা যারা আছি আসুন আমরা সবাই এক হয়ে আমদের এই দেশীয় ক্ষুদ্র মাঝারি উদ্যোক্তাদের বৈশ্বিক উদ্যোক্তা হয়ে ওঠার পরিবেশ তৈরি করে দিতে স্বচেস্ট হই ।

আগামী বেসিস নির্বাচন এ এফিলিয়েট ক্যাটাগরিতে আমি বিপ্লব ঘোষ রাহুল নির্বাচন করছি , আপানদের দোয়া ও সমর্থন প্রার্থি । নির্বাচন পরবর্তীতে সবাই যাতে আমরা এক হয়ে কাজ করতে পারি সেই প্রত্যাশা ব্যক্ত করি ।

Write a comment