Biplob G Rahul

CEO | eCourier

Director | Carnival Assure Limited

From One Team

All for One - One For All

Biplob G Rahul

CEO | eCourier

Director | Carnival Assure Limited

From One Team

All for One - One For All

Blog Post

ইকমার্স ইন্ডাস্ট্রি মূলধারার একটি ব্যবসা ব্যবস্থাপনা হিসেবে উঠুক

April 20, 2024 eCommerce, Uncategorized
ইকমার্স ইন্ডাস্ট্রি মূলধারার একটি ব্যবসা ব্যবস্থাপনা হিসেবে উঠুক

বাংলাদেশের ইকমার্স সেক্টর আমাদের সবার চোখের সামনে তার কিশোরকাল পার করেছে । রিটেইল মার্কেট এর মাত্র ৩.৮% শেয়ার নিয়ে আগিয়ে চলা এই সেক্টরটি বাংলাদেশের অন্যতম ব্যবসায়িক খাত হয়ে উঠবে , ২০২৬ নাগাত ১.৫ লক্ষ কোটি টাকার মার্কেট সাইজ এর লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়ে চলা খাতটির জন্য যেমন প্রযুক্তিগত উৎকর্ষতার প্রয়োজন তেমনি দরকার দেশি ইকমার্স উদ্যোক্তা বান্ধব ব্যবসায়িক পরিবেশ । বার্ষিক ১৭.৬% হারে দেশের ইকমার্স এর এই প্রবৃদ্ধির হার কে আরো বেশি তরান্বিত করতে প্রয়োজন – যথাযথ নীতিমালা ও মনিটরিং সিস্টেম , দরকার ভ্যাট ট্যাক্স সহজীকরন । দেশের ২ হাজারের উপরে ইকমার্স এর মাত্র ১-২% প্লাটফর্ম ই লার্জ স্কেল অপারেশন করতে পারছে , মিড লেভেল কিংবা এন্ট্রি লেভেল ইকমার্স উদ্যোক্তাদের সমস্যা গুলি চিহ্নিত করা ও ইকমার্স সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান বা কমিউনিটির সাথে বেসিস এর একটি শক্তিশালী সহযোগিতাপুর্ন নেটওয়ার্ক তৈরিও জরুরী মনে করি ।

লক্ষাধিক সোশ্যাল কমার্স উদ্যোক্তাদের সাস্টেইনএবল ইকমার্স এর ব্যাপারে অভিহিত করা , তাদের কে বৈশ্বিক লেভেল এর ইকমার্স মডেলগুলির সাথে পরিচিত করা , সোশ্যাল মিডিয়ার নীতিগত পরিবর্তন এ তাদের ব্যবসার ভবিষ্যৎ পরিকল্পনা কি হবে তা নিয়ে কাজ করা এবং দেশীয় ইকমার্স অঙ্গনের স্থিতিশীলতায় ছোট উদ্যোক্তাদের স্বার্থরক্ষার ব্যাপারে কোন একজন বা একদল ডেডিকেটেড প্রতিনিধি থাকা জরুরী বলেও আমি মনে করি ।

ইকমার্স উদ্যোক্তাদের ভ্যাট ট্যাক্স পলিসি , প্রযুক্তি এডাপ্টেশন , ডিজিটাল ব্যবসা ব্যবস্থাপনা , ইকমার্স সিস্টেম অটোমেশন , মার্কেটপ্লেস নীতিমালা , বৈদেশিক এড প্লাটফর্ম গুলির লোকালাইজেশন , ইন্টারন্যাশনাল পেমেন্ট সিস্টেম সহ ক্রস বর্ডার লজিস্টিক নীতিমালা , লোকাল ফ্রড ম্যানেজমেন্ট ইত্যাদি নিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার এখনি সময় ।

এখনি সময় পিকাবো , সেবা , সাজগোজ , যাচাই , ফেব্রিক লাগবে , অর্থা , খাসফুড , ওষুধ ঘর , চালডাল , প্রিয়শপ বা এ ধরনের দেশীয় উদ্যোগ গুলোর ব্যবসায়িক পরিবেশ উন্নয়নপূর্বক গ্লোবাল মানের ইকমার্স প্রতিষ্ঠান এ রূপান্তরের , যা দেশের বৃহত্তর রিটেইল মার্কেট এ বিশাল ভূমিকা রাখতে পারবে , এর ফলে বাজারের মূল্য বিপর্যয় নিয়ন্ত্রণ সহ দ্রুত সাপ্লাইচেইন ব্যবস্থাপনা তৈরি হবে যা পরবর্তিতে দেশীয় ব্রান্ড তৈরিতে সহায়তা করবে ।

আমি স্বপ্ন দেখি আইসিটি ইন্ডাস্ট্রির সকল কমিউনিটি মিলে আমরা আমাদের দেশের ইকমার্স ইন্ডাস্ট্রিকে মূলধারার একটি ব্যবসা ব্যবস্থাপনা হিসেবে গড়ে তুলতে পারব , ডিজিটাল পণ্য বা সেবার সাথে সাথে ম্যানুফ্যাকচারিং ও সাপ্লাইচেইন এর প্রযুক্তিগত উন্নতি করনের মাধ্যমে এদেশের ইকমার্স হবে বৈশ্বিক , দেশের উদ্যক্তারা দেশ ও দেশের বাইরে সমান তালে তাদের ব্রান্ড পরিচালনা করবেন । আমাদের একটি একত্রিকরন খুবই জরুরী ।

Write a comment