Biplob G Rahul

CEO | eCourier

Director | Carnival Assure Limited

From One Team

All for One - One For All

Biplob G Rahul

CEO | eCourier

Director | Carnival Assure Limited

From One Team

All for One - One For All

Blog Post

বাংলাদেশের কৃষি খাতের ডিজিটালাইজেশনের জন্য কাজ করতে চাই

April 20, 2024 Agro
বাংলাদেশের কৃষি খাতের ডিজিটালাইজেশনের জন্য কাজ করতে চাই

বাংলাদেশ কৃষি প্রধান দেশ , দেশের প্রায় ৮০ ভাগ মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে কৃষি খাতের সাথে সম্পৃক্ত , আমাদের দেশের সিংহভাগ জিডীপির পিছনে এগ্রো সেক্টর এর ভূমিকা রয়েছে , বিগত দশকে বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ এ রূপান্তর হলেও বাংলাদেশের এগ্রো সেক্টরটি এখনো সেভাবে ডিজিটালাইজেশন এর ছোঁয়া পাইনি – যে সেক্টরটি দেশের ২২% সর্বমোট ম্যানুফ্যাকচারিং এর কাঁচামাল এর জোগান দেয় , কৃষিখাত ও কৃষিজাত প্রকৃয়াজাত করনে ৪০.৬% এর উপর সর্বোমোট লেবার ফোর্স এর কাজের জোগান দেয় ।

২০২১-২২ সালেই এদেশের এগ্রো বেজড এক্সপোর্ট এর পরিমাণ ছিল প্রায় ২৮২ বিলিয়ন টাকা । মৎস্য , পাট , চা , তেলবীজ ইত্যাদির জন্য বিখ্যাত আমাদের দেশের কৃষক লেভেল এ উন্নয়নের জন্য সচেষ্ট অনেক সাহসী উদ্যোগ গড়ে উঠেছে – যেমনঃ উই গ্রো , আই ফার্মার , ফসল ইত্যাদি । আমাদের দেশের কৃষিখাতের উদ্যোক্তাদের সহজ আর্থিক ব্যবস্থাপনা নিয়ে উইগ্রো যেভাবে কাজ করছে তা প্রশংসনীয় , কিন্তু এধরনের স্টার্টাপ গুলির জন্য ব্যবসা সুলভ পলিসি , অল্প শর্তে অর্থ পাওয়ার সুবিধা , ভ্যাট ট্যাক্স পলিসি , সহজ ও এফোর্ডএবল টেকনিক্যাল ইনফ্রাক্সট্রাকচার তৈরিতে সহায়তা ইত্যাদি নিয়ে নিতিনির্ধারক পর্যায়ে আর্জি জানাবার প্রয়োজন রয়েছে বলে মনে করি ।

বিগত কয়েক বছরের এই সেক্টর নিয়ে আমার অব্জারভেশন হলো এই সেক্টর এ – উন্নত ডিজিটাল বিপণন ব্যবস্থা , সহজ তথ্য প্রাপ্তি , কৃষিজ উৎপাদনে সম্পৃক্ত যন্ত্রপাতির সহজ প্রাপ্তি ইত্যাদি নিয়ে অনেক কিছু করার আছে আমাদের । আমাদের এই কৃষি প্রধান দেশের প্রতি ইঞ্চি মাটির সঠিক ব্যবহার একদিন আমাদের দেশ কে সোনার বাংলাদেশ করে তুলবে । বেসিস এর এফিলিয়েট সদস্য হিসেবে থাকা সকল এগ্রো টেক কোম্পানির হয়ে বাংলাদেশের কৃষিখাতের জন্য কাজ করতে চাই , সোনার বাংলাদেশ গড়ার কারিগর এগ্রো নির্ভর প্রতিষ্ঠান গুলির হয়ে কাজ করতে চাই । আপনাদের দোয়া ও ভালোবাসায় পাশে রাখবেন ।

Write a comment