Biplob G Rahul

CEO | eCourier

Director | Carnival Assure Limited

From One Team

All for One - One For All

Biplob G Rahul

CEO | eCourier

Director | Carnival Assure Limited

From One Team

All for One - One For All

Blog Post

কেন বেসিস এফিলিয়েট সদস্যদের হয়ে কাজ করতে চাই ?

April 18, 2024 Uncategorized
কেন বেসিস এফিলিয়েট সদস্যদের হয়ে কাজ করতে চাই ?

বাংলাদেশ ডিজিটাল থেকে স্মার্ট হচ্ছে , এই স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে আমাদের আইসিটি ইকোসিস্টেম এর স্বনির্ভরতা ও বলিষ্ঠ ভূমিকা সব থেকে বেশি জরুরী এখন । আমাদের দরকার দেশীয় সফটওয়্যার নির্ভরতা, যার শুরু আমরা দেশীয় ইকমার্স , লজিস্টিক , ফিন্টেক , ইন্টারনেট , ইনস্যুরেন্স , অনলাইন ট্রাভেল এজেন্সি , পেমেন্ট গেটওয়ে , এডুটেক , ই-মিডিয়ায় আমাদের দেশীয় সফটওয়্যার স্টাব্লিশ্মেন্ট এর মাধ্যমে করতে পারি ।

আমি বিপ্লব ঘোষ রাহুল , বিগত ১ যুগের আইসিটি ইন্ডাস্ট্রি পদচারনায় কাছে থেকে দেখেছি একটি ডিজিটাল বাংলাদেশ এর গড়ে উঠায় বেসিস সদস্য তথা আপনাদের অবদান , নতুন নতুন উদ্ভাবন এ বাংলাদেশের একটু একটু করে আগিয়ে যাওয়া দেখেছি , নিজে চেষ্টা করেছি এনালগ কুরিয়ার টু ডিজিটাল লজিস্টিক ইকোস্টিম নিয়ে কাজ করার – আপনাদের সকলের দোয়ায় ইকুরিয়ার দেশের অন্যতম ই লজিস্টিক কোম্পানি হিসেবে কাজ করছে । এই যে দৈনিক ৫০০০০ সমগ্র দেশের ই-পার্সেল এখন ১০ লাখের উপরে চলে আসছে তা আমাদের ই লজিস্টিক পরিবারের কারণেই সম্ভবপর হয়েছে । এরই ধারাবাহিকতায় দেশের অন্যতম সেরা সফটওয়্যার প্রতিষ্ঠান ডটলাইন্স এর কন্সার্ন কার্নিভাল এসিউর এর ডিরেক্টর হিসেবে ইন্সিউরেন্স কে মানুষের জন্য সহজ লভ্য করতে কাজ করছি । আমি আশা করি বাংলাদেশের সমগ্র ব্যবসা পরিস্থিতি একদিন স্মার্ট হবে , সব ধরনের ব্যবসা একসময় সফটওয়্যার অটোমেশন এর মধ্য দিয়ে যাবে , তাই এখনি সেরা সময় কিভাবে দেশীয় প্রতিষ্ঠানগুলির কোলাবরেশন এর মাধ্যমে আমরা ১০০% দেশীয় কোম্পানির মাধ্যমেই এই চাহিদা গুলি পূরণ করতে পারব ।

আমরা দেখেছি এনালগ টাকা লেনদেন কে মোবাইল মানি ট্রান্সফার এ রূপান্তর হতে , ১৭ কোটি মানুষের দেশে ২২ কোটি মোবাইল ফাইনান্স একাউণ্ট হতে , দৈনিক ১০৩৪ কোটি + লেনদেন হতে , ৯০ কোটি + ইউটিলিটি বিল পেমেন্ট হতে ।

আমরা দেখছি খাতা কলম ছাড়ায় ডিজিটাল বিলিং এ ইন্টারনেট কানেকশন চলতে , আমরা দেখছি ওয়্যারলেস ইন্টারনেট এরিয়া গড়ে উঠতে , প্রায় ১.৫ কোটির ইউজার বেজ নিয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট এ রেভুলেশন হতে ।

দেশীয় উদ্যোক্তাদের উদ্যোগ এর শুরুতেই বৈদেশিক সফটওয়্যার এ বিনিয়োগ যেমন অনেক খরুচে , তেমনি দেশের জাতীয় রাজস্বের জন্য ক্ষতিকর , দেশীয় উদ্যোগ গুলির জন্য বিশেষ সুবিধায় এন্ট্রারপাইজ লেভেল সলিউশন ব্যবহার করতে পারা হবে আমাদের জন্য অত্যন্ত উপকারী যা আমাদের অতিরিক্ত খরচ বাঁচাবার পাশাপাশি লোকালাইজড কাস্টোমার এক্সপেরিয়েন্স পেতে সহায়তা করবে ।

এছাড়া এফিলিয়েট ক্যাটেগরির সদ্যসদ্যের ব্যবসার ধরন নিয়ে আনুষ্ঠানিক সংজ্ঞায়ণ ও আমাদের ব্যবসা বান্ধব ভ্যাট ট্যাক্স পলিসি অত্যন্ত গুরুত্ববহ । পলিসি মেকিং ও পরামর্শ পর্যায়ে ব্যবসায়িক কমিউনিটি গুলির ঐক্যবদ্ধ থাকার উদ্যোগ ও এ সময়ে জরুরী বলে মনে করি ।

পরিশেষে আমি বিশ্বাস করি দেশের এই সুবিশাল সক্ষম সফটওয়্যার কোম্পানি গুলির সাথে – ইকমার্স , লজিস্টিক , ফিন্টেক , ইন্টারনেট , ইনস্যুরেন্স , অনলাইন ট্রাভেল এজেন্সি , পেমেন্ট গেটওয়ে , এডুটেক , ই-মিডিয়ার ব্রিজিং এর মাধ্যমে দেশের সফটওয়্যার ও আইসিটি পলিসি প্রণয়ন ও দেশীয় সফটওয়্যার বাজার এর ক্রমানুপাতিক উন্নয়নে বেসিস এফিলিয়েট সদস্যদের কে সাথে নিয়ে এক সাথে পথ চলা জরুরী । আমি এফিলিয়েট সদস্যদের পক্ষ থেকে , বিগত ১২ বছর বেসিসের সাথে বিভিন্ন ভাবে সম্পৃক্ত থাকার অভিজ্ঞতা ও পরিবারের সকলের পরামর্শে স্মার্ট বাংলাদেশ এ আমাদের সবার ব্যবসায়িক পরিবেশ উন্নয়নে কাজ করার জন্য আগামী বেসিস নির্বাচন এ এফিলিয়েট ক্যাটেগরিতে আপনাদের সমর্থন ও দোয়া প্রার্থনা করছি ।

সবার জন্য শুভকামনা ও ভালোবাসা ।

Write a comment