Biplob G Rahul

CEO | eCourier

Director | Carnival Assure Limited

From One Team

All for One - One For All

Biplob G Rahul

CEO | eCourier

Director | Carnival Assure Limited

From One Team

All for One - One For All

Blog Post

দেশীয় উদ্যোগ উন্নয়নে করনীয় নিয়ে ভাবনা

April 29, 2024 Uncategorized
দেশীয় উদ্যোগ উন্নয়নে করনীয় নিয়ে ভাবনা

অগ্রাধিকার ভিত্তিতে দেশীয় সফটওয়্যার ব্যবহারে দেশীয় ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের বিশেষ সুবিধা নিশ্চিত করনের মাধ্যমে প্রতিটি উদ্যোক্তাকে অল্প খরচে টেকসই ব্যবসায়িক ইকোসিস্টেম তৈরিতে আমাদের প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা । ডিজিটাল কমার্স , ট্যুরিজম , মাল্টিমিডিয়া , সেবা বিপনন , এডু টেক , লজিস্টিক সেবা ইত্যাদিতে নতুন নতুন সংযুক্ত হওয়া বা এই সেক্টর গুলির উন্নয়নে নিরলস পরিশ্রম করা ক্ষুদ্র ও মাঝারী দেশীয় উদ্যোগগুলির জন্য প্রয়োজন টেকসই টেকনিক্যাল ইনফ্রাস্ট্রাকচার ও একে অপরের প্রতি সহায়তা মূলক কর্মকান্ড বৃদ্ধি করা । এরই ধারায় আমি মনে করি –

১। স্বল্প মূল্যে ডিজিটাল কমার্স ম্যানেজমেন্ট সিস্টেমঃ বিভিন্ন ধরনের ডিজিটাল বিজনেস পরিচালনায় যে সফটওয়্যার গুলি লাগে এর জন্য আমাদের দেশীয় উদ্যোক্তারা সাধারণত বিদেশি সফটওয়্যার কোম্পানিগুলির উপর নির্ভর করে থাকেন , এককালীন স্টাব্লিশ্মেন্ট এর খরচ না থাকায় তারা বিভিন্ন বৈদেশিক সাবস্ক্রিপশন বেইজড সিস্টেম গুলির প্রতি ঝুঁকে পড়েন , এতে করে তাদের ব্যবসায় পরিচালনা খরচ বেড়ে যায় , প্রফিটিবিলিটি কমে যায় এছাড়া দেশীয় কঞ্জিউমার বিহ্যাভিউর এর তথ্য বাহিরের দেশ গুলির কাছে চলে যায় । আমাদের বেসিস এর জেনারেল সদ্যসদ্যের মধ্যেই এমন কোম্পনী আছে যাদের কাছে এই ধরনের সমস্যা গুলি সমাধানের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার ইতিমধ্যে রয়েছে – যেমন ফখরুল ভাই এর প্রিজম ই আর পি । আমি চাই আমাদের দেশীয় সফটওয়্যার কোম্পানিগুলি – এফিলিয়েট ক্যাটেগরির সদস্যদের জন্য নাম মূল্যে এধরনের সিস্টেমেটিক সেবা গ্রহণের সুযোগ করে দিক , এতে করে দেশীয় উদ্যোগগুলির উন্নয়ন গতি ত্বরান্বিত হবে ।

২। বিশেষায়িত ইন্টারনেট কানেকশনঃ আমাদের দেশের টেক এনেবেল্ড সেবা গুলির জন্য টেকসই ইন্টারনেট সেবা একটি মৌলিক চাহিদার মত ব্যাপার , কিন্তু খরচ বিবেচনায় শুরুর দিকেই ক্ষুদ্র উদ্যোক্তারা প্রয়োজনীয় ব্যান্ডউইথ ক্রয় করতে পারেনা , উদাহরণ হিসেবে আমি এমন ও মেম্বার দেখেছি যেখানে প্রায় ১০ জনের বেশি মানুষ একসাথে কাজ করে কিন্তু তাদের ইন্টারনেট লাইন নেয়া ৩০ মেগাবাইট এর , এতে করে প্রতিষ্ঠানটির ক্রেতা সেবার গতি একটু মন্থর বলা চলে । কন্টেন্ট মেকিং , ডাউনলোড , আপলোড ইত্যাদি একটি ডিজিটাল ব্যবসার প্রাণ বলা চলে – আমি চাই আমদের সদস্য ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে সদস্য প্রতিষ্ঠান গুলির জনয় বিশেষায়িত ইন্টারনেট সেবার শুরু করতে ।

৩। কোম্পানি ডকুমেন্টেশন কনসালটেন্সিঃ নতুন কোম্পানিগুলি বেশির ভাগ সময় বিভিন্ন প্রণোদনা , সরকারী রিকগ্নাইজেশন , ফাইনান্সিয়াল সেবা পান না শুধু মাত্র ডকুমেন্ট সেট নিয়মতান্ত্রিক ভাবে না থাকার কারণে , যেহেতু এই ছোট প্রতিষ্টান গুলির জন্য আইনজীবী নিয়োগ বা একক ভাবে সেবা নিতে পারার মধ্যে একটা ঘাটতি রয়েছে – আমি চাই কয়েকজন আইনজীবীর মাধ্যমে একটা এফিলিয়েট লিগ্যাল ডেস্ক করতে যেখান থেকে সদস্যরা তাদের ডকুমেন্টেশন চেক , ও এ সংক্রান্ত পরামর্শ পেতে পারেন ।

৪। এফিলিয়েট কমিউনিটি কোলাবরেশনঃ যেহেতু আমাদের এফিলিয়েট কমিউনিটির ডাইনামিকস অনেক বৈচিত্র্যপূর্ন , ইকমার্স , ডিজিটাল মার্কেটীং , এডুকেশন সেবা , লজিস্টিকস সেবা , মিডিয়া ইত্যাদির সংমিশ্রণের এই কমিউনিটির একটি সুষম কোলাবরেশন গড়ে উঠলে প্রতিটি প্রতিষ্ঠান একে অপরের থেকে উপকৃত হতে পারবে , তাই ইন্ডাস্ট্রি কোলাবরেশন নিয়ে কাজ করা আমার অন্যতম ব্যক্তিগত এজেন্ডা ।

পরিশেষ এ আপনার ব্যবসা উন্নয়নে হতে চাই আপনার কমিউনিটি ভয়েস । আপনার দেয়া এম্পাওয়ার এফিলিয়েট মেন্ডেট নিয়ে কাজ করতে চাই আমাদের সবার জনয় ।

Write a comment